বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

অধিক লাভের আশায় মেহেরপুরে আগাম জাতের পাতা কপির চাষ

Muktir Lorai / ১৫১ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

মেহেরপুর জেলা প্রতিনিধিঃ মেহেরপুরের গাংনী উপজেলার বিভিন্ন গ্রামের চাষীরা বেশি লাভের আশায় আগাম জাতের পাতা কপির চাষ করেছেন। আগাম জাতের কপি বাজারে পিচ প্রতি ১শ টাকার বেশি মূল্য বিক্রি হয়ে থাকে। ইতো মধ্যে মেহেরপুরসহ গাংনী উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে ২৪০ হেক্টর জমিতে আগাম জাতের পাতা কপির চাষ করা হয়েছে। গত বছরের লক্ষ্য মাত্রার চেয়েও এবার বেশি আগাম জাতের পাতা কপির চাষ হয়েছে।
কৃষকরা বলছেন, আগাম জাতের পাতা কপি চাষ করতে এক বিঘা জমিতে সেচ, সার, শ্রমিক, বীজ, কীটনাশকসহ অন্যান্য খরচ বাবদ ১৮ থেকে ২২ হাজার টাকা খরচ হয়ে থাকে। আবহাওয়া অনুকুলে থাকলে, এক বিঘা জমি ৮০ হাজার থেকে ১ লক্ষ টাকার পাতা কপি বিক্রি করা সম্ভব।

গাংনী উপজেলার ধানখোলা ইউপির কুচুইখালী গ্রামের চাষি মিজানুর রহমান জানান,এবার আবহাওয়া যদি ভালাে হয়। তাহলে, কপি চাষে লাভ হবে।

গাংনী উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দীন আহমেদ জানান, কৃষকদের আগাম জাতের পাতা কপি চাষ করতে পরামর্শ দেয়া হয়েছে। এবং কপির যত্ন নিতে প্রতিনিয়ত খোঁজখবর ও পরামর্শ দিয়ে আসছি। প্রতি বছর আগাম জাতের পাতা কপি চাষ করে এ এলাকার কৃষকরা লাভবান হয়ে থাকেন। এবার আবহাওয়া বেশ অনুকুলে রয়েছে। আশা করি কৃষকরা ভালো লাভবান হবে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »