বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

পাসপোর্ট জটিলতার সুরাহা কোথায়

Muktir Lorai / ১১১ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১

মোঃ ইলিয়াছ আহমদঃ বাংলাদেশের অনেক যুবক প্রবাসে আছে। তাদের রেমিট্যান্স এর কারনে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে অনেক স্বাবলম্বী হচ্ছে। সরকার ও নির্দ্বিদায় স্বীকার করছে। গ্রামের অনেকে মানুষ সমৃদ্ধিশালী হচ্ছে।

ইদানীং দেখা যায় অনেক প্রবাসী ভাই বাড়িতে এসে পাসপোর্ট হারিয়ে গেছে বলে থানায় জিডি করতে গিয়ে সমুস্যার সম্মুখীন হচ্ছে। পুলিশ বলছে আপনার পাসপোর্ট কি দেশে হারিয়েছে না কি বিদেশে রেখে এসেছেন। বাধ্য হয়ে সবাই মিথ্যার আশ্রয় নিয়ে বলেে পাসপোর্ট হারিয়ে গেছে বাজার থেকে বাজারে আসার পথে।

মিথ্যা বলার কারন হলো সত্য বললে জিডি হবে না। তার পাসপোর্ট ও হবে না। বিদেশে মালিক জোর করে পাসপোর্ট রেখে দিয়ে গাড়িতে তুলে এনে এয়ারপোর্টেে নামিয়ে দিয়ে প্রবাসী ভাই কে বাড়িতে পাঠিয়ে দিয়েছে। অহরহ এমন ঘটনা আছে। আবার এমন ও আছে অপরাধের কারণে পাসপোর্ট রেখে দিয়েছে। তবে এটা অনেক কম ঘটনা। যার ফলে কোন প্রবাসী ভাই যে দেশে আছে সে দেশে থেকে এমবি সি’তে অভিযোগ করতে পারে না। বাধ্য হয়ে দেশে এসে মিথ্যার আশ্রয় নিচ্ছে। সরকার এ বিষয়ে উদ্যেগ নেওয়া উচিৎ। যেহেতু রেমিট্যান্স যোদ্বারা জীবন বাজী রেখে দেশের অর্থনেীতি কে সমৃদ্ধি করছে সেহেতু সে বিষয়ে আইন করে সঠিক তথ্য নিয়ে পাসপোর্ট করার সুযোগ সৃষ্টি করে দেওয়া।
এতে করে প্রবাসী ভাইয়েরা সত্যের প্রতি অবিচল থাকবে। মিথ্যার আশ্রয় গ্রহণ করবে না। পুলিশ প্রশাসন ও হয়রানি হবে না।দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীদের কে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে পাসপোর্ট জটিলতা কমে যাবে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »