শিরোনাম
ডেউয়াতলী গ্রামের মরহুম মোঃ কোব্বাদ খান ও মান্নান চৌধুরী পরিবারবর্গকে নিয়ে সফিউল্লা খন্দকারের মানহানিকর বক্তব্যের প্রতিবাদ পলাশ শিল্পাঞ্চল সরকারি কলেজ শিক্ষক ও কর্মচারিদের বিক্ষোভ বাস্তবময় জীবনের বাস্তবতা…অনামিকা চৌধুরী রু লাকসামে ব্যবসা প্রতিষ্ঠানে আগুন : প্রায় ৭লাখ টাকার ক্ষতি মুরাদনগরে সাব-রেজিস্ট্রারের কার্যালয়ের অভ্যন্তরীন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত পদ্মা সেতু আমাদের জাতিকে মাথা উঁচু করে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছে দীঘিনালায় জেলেদের মাঝে ছাগল বিতরণ গোমস্তাপুরে চাঞ্চল্যকর কুলুলেস ‍‍`মেহেরুল‍‍` হত্যা মামলার আসামি আটক তরুন উদ্যোক্তা নাসিমা জাহান বিনতী’র গ্লোবাল ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন পলাশে চাচীর সাথে পরকিয়া করতে গিয়ে প্রেমিকের হাতের কব্জি কর্তন
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত

Muktir Lorai / ১০১ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

স্টাফ রিপোর্টারঃ “আন্তর্জাতিক পুরুষ দিবস” উপলক্ষে “বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন” এর উদ্যোগে সকাল ১০ ঘটিকার সময় জাতীয় প্রেসক্লাবের সামনে একাটি মানববন্ধন ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীতে প্রেসক্লাব থেকে হাইকোর্ট ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাপ্ত হয়। র‌্যালী শেষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের মহাসচিব প্রকৌশলী মোঃ ফারুক শাজেদ। অনুস্ঠানে সভাপতিত্ব করেন অত্র সংগঠনের সভাপতি শেখ খায়রুল আলম। এছাড়াও মানববন্ধন ও র‌্যালীতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরের সদস্য সচিব মাজেদ ইবনে আজাদ, ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক লিটন গাজী, নজরুল ইসলাম দয়া, সদস্য মোঃ আকতার হোসেন, মোঃ আনোয়ার হোসেন, মোঃ মোশারফ হোসেন, মোঃ মহিউদ্দিন, ফারসিম, জার্মান প্রবাসী মাজাহান মান্নান, মেস সংঘের মহাসচিব সাংবাদিক আয়াতুল্লাহ, আইন উপদেষ্টা অ্যাড. তানভীর হায়দারসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
এসময় বক্তারা পুরুষদের নির্যাতন ও বৈষম্যের উপর আলোচনা করেন। তারা বলেন, এদেশে নারীদের জন্য আইনী সুরক্ষার ব্যবস্থা থাকলেও পুরুষদের জন্য কোন আইন নেই। ফলে তারা ঘরে বাইরে শারীরিক ও মানুসিক নির্যাতনের শিকার হচ্ছেন। এছাড়াও শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, চাকুরীসহ সব ক্ষেত্রে আজ তারা বৈষম্যের শিকার। কিন্তু পুরুষের জন্য কোন আইন ও মন্ত্রণালয় না থাকার কারণে তারা তাদের নির্যাতন ও বৈষম্যগুলি তুলে ধরতে ব্যর্থ হন। এ সময় তারা পুরুষদের জন্য পুরুষ নির্যাতন আইন ও পুরুষ বিষয়ক মন্ত্রণালয়সহ ২১ দফা বাস্তবায়নের জন্য জোর দাবি জানান।
এছাড়াও তারা নারী নির্যাতন আইনের অপব্যবহার বন্ধের জন্য আইনটিকে সংশোধন ও যুগোপযুগী করাসহ সাধ্যের অতিরিক্ত দেন মোহরকে যৌতুকের সমতুল্ল করে আইন, বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণের জন্য নারী-পুরুষ উভয়কে শাস্তি প্রদান, মিথ্যা মামলাকারীদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করাসহ বিভিন্ন দাবি জানান।
উল্লেখ্য যে, ১৯ নভেম্বর বিশ্বের ৭০টি দেশে আজ আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হচ্ছে। বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন বিগত কয়েক বছর থেকে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »