বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

২৪ বছর পর ভারত অর্থনৈতিক মন্দায়

Muktir Lorai / ৯৪ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:

সপ্তাহ দুয়েক আগে মন্দা অর্থাৎ রিসেশনের আভাস দিয়েছিল ভারতের রিজার্ভ ব্যাংক। জরিপের ফলাফলের ভিত্তিতে জানানো হয়েছিল, দেশটির অর্থনীতি মন্দার মুখোমুখি। এবার আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছে সংশ্লিষ্ট ভারতীয় কর্তৃপক্ষ।

শুক্রবার (২৭ নভেম্বর) প্রকাশিত ভারতের জিডিপি সংক্রান্ত রিপোর্টে এ তথ্য উঠে এসেছে বলে ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে।

২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে (প্রথম চতুর্থাংশে) ভারতের জিডিপি পৌঁছেছিল ৭.৫ শতাংশে। শুক্রবার প্রকাশিত দ্বিতীয় চতুর্থাংশের জিডিপির তথ্য থেকে জানা গেছে, মন্দার কবলে পড়েছে ভারতের অর্থনীতি। সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ১৯৯৬ সালে। অর্থাৎ ২৪ বছর পর মন্দার পুনরাবৃত্তি হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশটিতে।

এর আগে একাধিক অর্থনীতিবিদ ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের এক প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় চতুর্থাংশে ফের নিচে নেমেছে অর্থনীতির সূচক, যা ভারতকে এক অভূতপূর্ব মন্দার দিকে ঠেলে দেবে।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর মাইকেল পাত্রের নেতৃত্বাধীন বিশেষজ্ঞ দল প্রতিবেদনে জানিয়েছে, সেপ্টেম্বরে শেষ হওয়া অর্থবছরের চতুর্থাংশে তাদের জিডিপি ৮.৬ শতাংশ সংকুচিত হতে যাচ্ছে।

সেখানে আরও বলা হয়, ২০২০-২১ অর্থবর্ষের প্রথমার্ধে টেকনিক্যাল রিসেশন অর্থাৎ মন্দায় প্রবেশ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবর্তিত পরিস্থিতিতে অর্থনীতিকে দাঁড় করানোর জন্য মূলত রিজার্ভ ব্যাংকের ওপরই নির্ভর করতে হচ্ছে সরকারকে। অর্থমন্ত্রী বা প্রধানমন্ত্রী এক্ষেত্রে বিশেষ কোনো কার্যকরী পদক্ষেপ নিতে পারেননি।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »