বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

‘আর্টভার্স’-এর ছবি আর কবিতা

Muktir Lorai / ৩০১ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

সিদ্ধার্থ সিংহ, কলকাতাঃ কবিতার সঙ্গে ছবির সম্পর্ক নিয়ে কবিদের একটি সুন্দর আলোচনা এবং কবিতা পাঠের আসর হয়ে গেল বিড়লা আর্ট অ্যান্ড কালচারে।
৭০ জন শিল্পীর ১৭০টি চিত্র, স্থিরচিত্র এবং ভাস্কর্য নিয়ে ছ’দিন ব্যাপী যে বর্ণময় প্রদর্শনীর আয়োজন করেছিল ‘আর্টভার্স’, তার শেষ দিনে।
বিশিষ্ট শিল্পী রাহুল শীল, রেশমি গর্গ, সোহম ভট্টাচার্য, পূবালী দাস, সেহেনাজ পারভীন, তুহিন কুমার চক্রবর্তী, অলোক কুমার পাল, সাবিনা সাব্বির ইশাকী, ভিনিত জয়সওয়াল, উন্মেষ মিত্রের ছবির পাশাপাশি খালি গলায় আলোচনা এবং কবিতা পাঠে অংশ নেন মধুবন চক্রবর্তী, অদীপ ঘোষ, সত্যপ্রিয় মুখোপাধ্যায়, রামকিশোর ভট্টাচার্য, অমিতাভ মিত্র, চন্দ্রাণী চ্যাটার্জি, সুমিত বৈদ্য, বর্ণালী সরকার, দিলিপ বাইন, নীতি, সিদ্ধার্থ সিংহ এবং সঞ্চালনায় ছিলেন শুভদীপ রায়।
এ দিন দর্শকদের ভিড় একেবারে উপচে পড়ে। প্রদীপ জ্বালিয়ে এই প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী বাদল পাল। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী সুজিত কুমার ঘোষ, বাপ্পা ভৌমিক, প্রতীক মল্লিক, রুচিরা মজুমদার পাল, শিখা রায়, মানবেন্দ্র সরকার, সুদীপ্ত অধিকারী, কাজল ভট্টাচার্য, মিহির কয়াল এবং ‘আর্টভার্স’-এর সর্বময় কর্তা, ‘গড : এনসিয়েন্ট এলিয়েন অর আ মিথ’-খ্যাত ইংরেজি সাহিত্যের লেখক, পেশায় মেরিন ইঞ্জিনিয়ার, চিত্রশিল্পী শুভঙ্কর সিংহ।
এই প্রদর্শনীর মূল আকর্ষণ ছিল— ওয়াল অব ফেম। বিশিষ্ট শিল্পী অতীন বসাক, ওয়াসিম কাপুর, দেবব্রত চক্রবর্তী, সুমন চৌধুরীদের মতো দশ জন প্রথিতযশা চিত্রশিল্পীর বাছাই করা ১৩টি ছবি দিয়ে আলাদা ভাবে প্রদর্শিত হয়েছিল প্রেক্ষাগৃহের একটি অংশ।
সারা বছর ধরে এরা কলকাতার পাশাপাশি ভারতের বিভিন্ন প্রান্তে আয়োজন করে কম করেও ছ’-ছ’টি প্রদর্শনী।
এই প্রসঙ্গে ‘আর্টভার্স’-এর প্রেসিডেন্ট শুভঙ্কর সিংহ জানালেন, ‘এর পর থেকে আমরা শিল্পকলা প্রদর্শনীর পাশাপাশি কবিতাকেও সমান গুরুত্ব দেব। চেষ্টা করব ছবির সঙ্গে কবিতার একটি মেলবন্ধন ঘটানোর।’


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »