• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন
  • Bengali Bengali English English
শিরোনাম
সিএমপির পাঁচলাইশ মডেল থানার অভিযানে ০২টি স্টিলের টিপছোরা সহ ০১ জন গ্রেফতার ভান্ডারিয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হাজী তৈয়েবুর রহমান সড়কের বেহালদশা শ্রীবরদীতে নদীর পাড় থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার মুরাদনগরে জালিয়াতির অভিযোগে দুদকের মামলায় শিক্ষক গ্রেফতার গাংনীর কুমারীডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ইয়াবাসহ আটক গাংনীতে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা করলা সাথে শত্রুতা ব্রাহ্মণবাড়িয়ায় ট্রলার ডুবিতে নিহত মামুনের পরিবার ফেরত পেল মেডিকেলে ভর্তির ১৮ লাখ টাকা বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন ডা. প্রাণ গোপাল দত্ত
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

অবলা অসুস্থ প্রাণীদের সেবায় কাজ করে এনিম্যাল রাইটস কোয়ালিশন বাংলাদেশ

Muktir Lorai / ২৭ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

ডেস্ক রিপোর্ট: সারা দেশেই তখন লকডাউন ফাকা ঢাকায় নেই কোনো ফেরিওয়ালা। নেই কোনো ফুচকাওয়ালা। চায়ের টং , খাবারের হোটেল সবই বন্ধ। শহরের কুকুরগুলোর খাদ্য সংকটে পরে যায়। যেই কেনটিন, কমিউনিটি সেন্টারের খাবার খেয়ে বেঁচে থাকে সবই তখন বন্ধ। অভুক্ত কুকুরগুলোর কষ্ট দেখে বিভিন্ন এলাকায় কিছু সহৃদয় পশুপ্রেমী নিজ উদ্যোগে কুকুরগুলোকে খাওয়াতে এগিয়ে আসেন। কিন্তু একা কারো পক্ষে এমন একটি দায়িত্ব পালন সম্ভব নয়। ঠিক তখনই ARK (Animal Rights Koalition of Bangladesh) সিদ্ধান্ত নেয় এসকল পশুপ্রেমী এবং রাস্তার অসহায় প্রণীগুলোর পাশে দাঁড়ানোর।

শুরু করে ঢাকার বিভিন্ন প্রান্তে কুকুরদের জন্য খাবার পৌঁছে দেয়ার। ভোর রাতে রান্না করে সারাদিন ব্যাপি খাবার বিতরণ করা হয় ঢাকার বিভিন্ন এলাকায়। লকডাউনে ১৪ এপ্রিল, ২০২০ যাত্রা শুরু করলেও আজও চলছে। দীর্ঘ সতের মাস হলো প্রতিদিন প্রায় সাত শতাধিক কুকুরের এক বেলা ভরপেট সুস্বাস্থ্যকর খাবারের ব্যবস্থা করে আসছে ARK। অসহায় কুকুরগুলো একবেলা মাংস দিয়ে ভাত খেতে পারছে। এখন পর্যন্ত ARK ঢাকার শাহজাহানপুর, আজিমপুর, উত্তরা, মালিবাগ, পরিবাগ, রামপুরা, খিলগাঁও, দক্খিনখান, বাসাবো,রাজারবাগ, মোহাম্মদপুর, নিকেতন, গেন্ডারিয়া সহ বিভিন্ন এলাকায় রাস্তার কুকুরের জন্য খাদ্য সরবরাহ করে আসছে।

Animal Rights Koalition Bangladesh সংগঠনটি মূলত রাস্তার অবলা অসুস্থ প্রাণীদের সেবায় কাজ করে। কোনো আহত প্রাণী রাস্তায় পরে থাকলে এর চিকিৎসার ব্যবস্থা করে। ARK এর ফেইসবুক গ্রুপ মেম্বার সংখ্যা ৬৯ হাজার। প্রতিদিন খাবার বিতরণের পাশাপাশি ARK বেওয়ারিশ কুকুরের বন্ধ্যাকরণ ও টিকাদান কর্মসূচিও পরিচালনা করছে। মাত্রাতিরিক্ত কুকুরের সংখ্যা শহরের অলি গলির একটি সাধারণ সমস্যা এবং দুৰ্ভাগ্যবসত, ভয় ও অজ্ঞতার কারণে অনেকে বিষপ্রয়োগ ও মারধরের মতো অমানবিক পন্থা অবলম্বন করে এদের নির্মূলের প্রচেষ্টায়। কিন্তু প্রভুভক্ত এই অবলা জীবের বেঁচে থাকার অধিকার আছে। বেওয়ারিশ কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণের একমাত্র মানবিক ও বৈজ্ঞানিক উপায় হলো বন্ধ্যাকরণ।এতে করে একটি এলাকায় নির্দিষ্ট সংখ্যক কুকুর থাকে এবং কুকুরগুলো সুস্থ জীবন পায়। ARK এর “এলাকা ভিত্তিক বেওয়ারিশ কুকুরের বন্ধ্যাকরণ ও টিকাদান” কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মালিবাগ, শাহজাহানপুর, শান্তিবাগ, বনানী, কলাবাগান, উত্তরা এর দুই শতাধিক রাস্তার কুকুরের টিকা ও বন্ধ্যাকরণ করে দেয়া হয়েছে।

ARK এর ব্যবস্থাপনা পরিচালনায় আছে এর প্রতিষ্ঠাতা তারিকুল ইসলাম তানিম, মূর্ছনা মোশাররাফ ও নাদিয়া আনিস বেকোন। তারিকুল ইসলাম তানিম দীর্ঘ দশ বছর ধরে পথ প্রানিদের সেবায় নিয়োজিত আছেন। শতাধিক অসুস্থ কুকুর বিড়াল উদ্ধার করে চিকিৎসা ও পূর্ণবাসনের ব্যবস্থা করেছেন।ARK এর লক্ষ্য একটি সাংস্কৃতিকভাবে বিকশিত এবং নিষ্ঠুরতামুক্ত জাতি হিসেবে বাংলাদেশকে গড়ে তুলা যেখানে সকল নাগরিক প্রাণীর সাথে নৈতিকভাবে আচরণ করবে এবং প্রাণী অধিকার আইন দ্বারা সংরক্ষিত হবে।


এই বিভাগের আরো সংবাদ