বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

উকুন থেকে মুক্তির ঘরোয়া উপায়

Muktir Lorai / ৩৭ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বুধবার, ১৫ জুন, ২০২২

ডেস্ক রিপোর্টঃ উকুনের সমস্যা মোটেই বিরল কিছু নয়। খুব সহজেই এই পরজীবী একজনের থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়তে পারে। যাদের চুল ঘন, তাদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি।

উকুন তাড়াতে অনেকেই পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে ওষুধ ব্যবহার করতে চান না। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে উঠে এসেছে কীভাবে ঘরোয়া সমাধানেই উকুন থেকে সহজে মুক্তি পাওয়া যায়। জেনে নিন কী ভাবে।

নিম তেল

উকুন থেকে মুক্তি পাওয়ার খুব সহজ রাস্তা এটি। শ্যাম্পুর মধ্যে কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে নিন। শ্যাম্পুর সময়ে তালুতে হাল্কা করে রগড়ে নিন এই মিশ্রণ। গোসলের পরে ঘন চিরুনি দিয়ে আঁচড়ে নিলেই চলে যাবে উকুন ও তার ডিম।

বেকিং সোডা

এক ভাগ বেকিং সোডার সঙ্গে তিন ভাগ কন্ডিশনার মিশিয়ে নিন। এই মিশ্রণ মিনিট ১৫ মাথায় মাখিয়ে রাখুন। তার পরে ঘন চিরুনি দিয়ে চুল টেনে নিলেই উকুন ও তার ডিম চলে যাবে মাথা থেকে।

ভিনিগার

সমপরিমাণ ভিনিগার আর পানি মিশিয়ে মাথায় মাখান। এবার তোয়ালে দিয়ে মাথা আধঘণ্টা ঢেকে রাখুন। এরপর ঘন চিরুনি মাথায় চালিয়ে নিলেই বেরিয়ে আসবে ডিমসহ উকুন।

মেয়োনিজ

অনেকেই পাউরুটি বা অন্য খাবারের সঙ্গে মেয়োনিজ খেতে পছন্দ করেন। কিন্তু উকুন তাড়াতেও এটি কার্যকর। সারা রাত মাথায় মেয়োনিজ মাখিয়ে রেখে দিন। ১২ ঘণ্টার বেশি রাখতে পারলে সবচেয়ে ভালো। সবাই মাথায় চিরুনি চালিয়ে নিলেই উকুন থেকে মুক্তি পাওয়া যাবে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »