• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন
  • Arabic Arabic Bengali Bengali English English
শিরোনাম
হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি বাড়লো ৩১ আগষ্ট পর্যন্ত হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার নবীগঞ্জে বিধিনিষেধ অমান্য করায় জরিমানা পবায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ সরাইলে নমুনা দেয়ার আগেই ঢলে পড়লেন মৃত্যুর কোলে শনিবার থেকে নিবন্ধনকারীদের করোনার টিকা দেওয়া হবে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজে পবায় কোভিড-এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে প্রণোদনা ঋণ বিতরণ উল্লাপাড়ায় স্বেচ্ছায় রাস্তা সংস্কার কঠোর লকডাউনে বাড়েনি সবজির দাম, সাধারণ মানুষর স্বস্তি ফিরলেও দুঃশ্চিন্তায় চাষীরা
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈদিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একদন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ

উল্লাপাড়ায় গ্রামগঞ্জে ঘুড়ে বেড়াচ্ছেন বিপন্ন প্রজাতির হনুমান

news / ৪৬ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় শুক্রবার, ২৫ জুন, ২০২১

মোঃ শাহাদত হোসেন, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিপন্ন প্রজাতির মুখপোড়া হনুমান। কুড়ে খাচ্ছে এলাকাবাসীর ছুড়ে দেয়া খাবার।

শুক্রবার (২৫ জুন) সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের পাটধারী গ্রামের বিভিন্ন স্থানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে। দীর্ঘ লেজ বিশিষ্ট এই হনুমানটির মুখ, হাত ও পা কালো কুচকুচে।

শুক্রবার বিকেলে গ্রামে হঠাৎ করেই এ হনুমানটির আবির্ভাব হয়। এটি দ্রত গ্রামের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছে। স্থানীয় লোকজন কলা,বাদাম বা ফলমূল দিলে তা কুড়িয়ে খাচ্ছে। হনুমানটিকে দেখতে উৎসুক জনতা ভীড় জমাচ্ছে।

রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণি পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, লেজ বড়, হাত-পা ও মুখ কালো এই হনুমানটিকে বাংলায় মুখপোড়া বা লালচে হনুমান বলা হয়। এরা সাধারণত দলবদ্ধ প্রাণি। যে কোন কারণে দলছুট হয়ে হনুমানটি লোকালয়ে ঢুকে পড়েছে। এটিকে কোনভাবেই খাবারও দেয়া যাবে না। লোকালয়ে পর্যাপ্ত খাবার পেলে সেই স্থান দিয়েই বেশি ঘুরঘুর করবে এবং নিজের দলের সন্ধানে যাবে না। খাবার না পেলে এক সময় ঘুরতে ঘুরতে নিজের দলে ফিরে যাবে।

তিনি আরও বলেন, এই প্রাণিটিকে উত্যক্ত করলে মারাত্বক হয়ে উঠতে পারে। তাই একে ঢিল ছোঁড়া বা লেজ ধরে টানাটানি করার মতো কাজ করা যাবে না।


এই বিভাগের আরো সংবাদ