ক্রিকেটে নতুন নিয়মে ৫ বলে ওভার!

চলতি মাসে শুরু হতে যাচ্ছে ইংল্যান্ডের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট দ্য হান্ড্রেড। ১০০ বলের নতুন এই টুর্নামেন্টে থাকছে অদ্ভুত কিছু নিয়ম। টুর্নামেন্ট শুরুর আগে নতুন নিয়মগুলো প্রকাশ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
এই টুর্নামেন্টে ৬ বলের পরিবর্তে ৫ বলে ‘ওভার’ বিবেচনা করা হবে। দ্য হান্ড্রেড টুর্নামেন্টে পাওয়ার প্লে থাকবে মাত্র ২৫ বল। এছাড়া এই টুর্নামেন্টে ব্যবহার করা হবে ডিআরএস।
দ্য হান্ড্রেডের নতুন নিয়মাবলী:
১. ওভারের পরিবর্তে বলের মাধ্যমে ইনিংসের গতিবিধি পরিমাপ করা হবে।
২. টস হবে সবার সামনে, চিরাচরিত পিচে নাও হতে পারে।
৩. একজন বোলার ৫ বল করার পর আম্পায়াররা ‘ফাইভ’ বল হিসেবে কল করবে। পাশাপাশি একই দিক থেকে একটানা ছয়ের পরিবর্তে ১০ বল করা হবে এবং চাইলে একজন বোলরাই সেই ১০টি বল করতে পারেন। পাঁচ বল শেষ হওয়ার পর আম্পায়াররা সাদা কার্ড ব্যবহার করবেন।
৪. ১০০’র মধ্যে প্রথম ২৫ বল পাওয়ার প্লে হিসাবে গণ্য হবে।
৫. ক্যাচ আউটের ক্ষেত্রে নন-স্ট্রাইকার আউট হওয়া ব্যাটসম্যানকে ক্রস করে গেলেও নতুন ব্যাটসম্যানকেই স্ট্রাইক নিতে হবে।
৬. গ্রুপ পর্যায়ে ম্যাচ টাই হলে দুই দলই এক পয়েন্ট করে পাবে। তবে নকআউট পর্বে ফলাফল ‘সুপার ফাইভ’ (পাঁচ বল)-এর মাধ্যমে নির্ধারিত করা হবে। ‘সুপার ফাইভ’-এর পরেও ম্যাচ টাই থাকলে দ্বিতীয়বার ‘সুপার ফাইভ’ হবে। তারপরেও অমীমাংসিত থাকলে গ্রুপ পর্যায়ে তালিকায় ওপরে থাকা দলকে বিজয়ী ঘোষণা করা হবে।
৭. বৃষ্টিবিঘ্নিত ম্যাচের ক্ষেত্রে পরিবর্তন আসবে ডাকওয়ার্থ-লুইস নিয়মেও।
৮. প্রথমবার ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ডিআরএস ব্যবহার করা হবে এবং নো বল নির্ধারণের দায়িত্ব থাকবে তৃতীয় আম্পায়ারের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *