• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:১১ পূর্বাহ্ন
  • Arabic Arabic Bengali Bengali English English
শিরোনাম
হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি বাড়লো ৩১ আগষ্ট পর্যন্ত হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার নবীগঞ্জে বিধিনিষেধ অমান্য করায় জরিমানা পবায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ সরাইলে নমুনা দেয়ার আগেই ঢলে পড়লেন মৃত্যুর কোলে শনিবার থেকে নিবন্ধনকারীদের করোনার টিকা দেওয়া হবে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজে পবায় কোভিড-এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে প্রণোদনা ঋণ বিতরণ উল্লাপাড়ায় স্বেচ্ছায় রাস্তা সংস্কার কঠোর লকডাউনে বাড়েনি সবজির দাম, সাধারণ মানুষর স্বস্তি ফিরলেও দুঃশ্চিন্তায় চাষীরা
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈদিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একদন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ

খুলনায় অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও আইসিইউ সুবিধার উদ্বোধন

news / ৫১ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বুধবার, ১৬ জুন, ২০২১

নাহিদ জামান, খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলা প্রশাসকের, সম্মেলন কক্ষে আজ ১৬ জুন বুধবার টেকসই উন্নয়ন অভীষ্ট-৩ অর্জনের নিমিত্ত জেলা প্রশাসন, খুলনা’র উদ্যোগে শতভাগ উপজেলায় করোনাকালীন এবং করোনা পরবর্তী সময়ের জন্য জনগণের অক্সিজেন সরবরাহ নিশ্চিতকল্পে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, হাইফ্লো ন্যাসাল ক্যানুলা ও ২০ শয্যা বিশিষ্ট আইসিইউ সুবিধার ভিত্তিমূল নিশ্চিতকরণ প্রকল্প’-এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান ভার্চুয়াল প্লাটফর্ম ‘জুম’ এর মাধ্যমে উক্ত উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থেকে প্রকল্পটির শুভ উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, এমপি। ভার্চুয়াল প্লাটফর্মে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মোঃ কামাল হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, খুলনার বিভাগীয় কমিশনার মো: ইসমাইল হোসেন এনডিসি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক এবং খুলনার বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ রাশেদা সুলতানা। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান,খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন এবং জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। এছাড়া নিজ নিজ উপজেলা থেকে অনলাইনে সংযুক্ত ছিলেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, মোহাম্মদ হেলাল হোসেন।
খুলনা জেলার সকল উপজেলায় স্বয়ংক্রিয় অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, ৪ টি করে হাইফ্লো ন্যাসাল ক্যানুলা সম্বলিত ২০ শয্যাবিশিষ্ট আইসিইউ বেড সুবিধার ভিত্তিমূল প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব ফরহাদ হোসেন, এমপি তাঁর বক্তব্যে বলেন যে, এই উদ্যোগটি অনন্য এবং নজিরবিহীন। চিকিৎসকবৃন্দএবং জনপ্রতিনিধিগণকে সম্পৃক্ত করে গৃহীত এই উদ্যোগটি মডেল হিসেবে গণ্য করে সকল জেলা-উপজেলায় রিপলেকার্ড করা যেতে পারে। মাঠ প্রশাসনের সক্রিয়তা করোনা মোকাবেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে বলে তিনি মন্তব্য করেন। সীমিত সম্পদের মধ্যে জেলা প্রশাসক, খুলনা চিকিৎসাসেবার কাঙ্খিত উন্নয়নে যে উদ্যোগ গ্রহণ করেছেন তার জন্য জেলা প্রশাসনকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে এই উদ্যোগের মান নিয়ন্ত্রণ এবং ধারাবাহিকতা নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের আহবান জানান মাননীয় প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে মাইক্রসপ্ট পাওয়ার প্লান্ট এর মাধ্যমে উক্ত প্রকল্প সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেন।

মন্ত্রীপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মোঃ কামাল হোসেন তাঁর বক্তব্যে বলেন যে, জেলা প্রশাসনের এ উদ্যোগের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী অক্সিজেনসহ অন্যান্যসুবিধা গ্রহণ করতে পারবে। এই উদ্যোগের টেকসই ধারাবাহিকতা নিশ্চিত করতে হবে।

খুলনার বিভাগীয় কমিশনার মো: ইসমাইল হোসেন এনডিসি বলেন খুলনার উপকূলীয় অঞ্চলসহ অন্যান্য এলাকায় অক্সিজেন সিলিন্ডার ব্যাংক এবং হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা সুবিধা স্বাস্থ্যসেবায় মাইলফলক হিসেবে কাজ করবে। এ উদ্যোগটি ধরে রেখে পর্যায়ক্রমে সুবিধা বৃদ্ধি করতে হবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক বলেন খুলনার জেলা প্রশাসনের এই অনন্যসাধারণ উদ্যোগটির মাধ্যমে উপজেলাতেই উন্নত চিকিৎসা প্রদান করা সম্ভব হবে, এতে জেলায় করোনা এবং অন্যান্য রোগীর চাপ কমবে। খুলনার বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ রাশেদা সুলতানা বলেন খুলনার প্রত্যেক উপজেলায় অসহায় রোগীদের জন্য জেলা প্রশাসক যে উদ্যোগ গ্রহণ করেছেন তা খুলনা জেলার প্রান্তিক অঞ্চলের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে অসাধারণ ভুমিকা পালন করবে। খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, জেলা প্রশাসক নিজ উদ্যোগে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক এবং হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা সুবিধা নিশ্চিতকল্পে চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করে এই প্রকল্পটি গ্রহণ করেছেন। এছাড়া খুলনা জেলা পুলিশ সুপার এবং খুলনা প্রেসক্লাবের সভাপতিসহ অন্যান্য অতিথিবৃন্দ খুলনা জেলা প্রশাসনের এ উদ্যোগটিকে অভিনব, অনন্য এবং লাইফ সেভিং বলে অবহিত করেন এবং প্রধান অতিথিকে এবং উদ্যোক্তা হিসেবে জেলা প্রশাসক, খুলনা কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের সভাপতি হিসেবে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেন এই উদ্যোগ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং খুলনার স্বাস্থ্যসেবার উন্নয়নে টেকসই উন্নয়নের জন্য সকলের সহযোগিতা কামনা করেন।


এই বিভাগের আরো সংবাদ