• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০১:০১ অপরাহ্ন
  • Bengali Bengali English English
শিরোনাম
ধোপাজান চলতি নদীতে ৮টি নৌকা আটক, ২ লক্ষ টাকা জরিমানা পাচার বাণিজ্যে মতানৈক্যের জেরে সীমান্তে অপহৃত নাবালক ৬ চিকিৎসক নিয়ে ধুঁকে ধুঁকে চলছে বরগুনা সরকারি হাসপাতাল সামাজিক দূরত্ব ভুলে রাসিক মেয়র লিটনের খাদ্য সামগ্রী বিতরন সলঙ্গায় ১০কেজি গাঁজাসহ মাদক ব‍্যবসায়ী আটক বরুড়ায় ১৫০ অক্সিজেন সিলিন্ডার দিলেন এসকিউ গ্রুপের শফিউদ্দিন শামীম বাবার মৃত্যুর একদিন পর মাকেও হারালেন সহকারী এটর্নি জেনারেল এড. ফারুক সাতক্ষীরা শহরের বাগানবাড়িতে ভূমিহীনদের পুর্নবাসনের দাবিতে উঠান বৈঠক আগামী দুই সপ্তাহের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে আনতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী মুরাদনগরে দিনব্যাপী ডিউটি অফিসারের ভূমিকায় এএসপি
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

চাঁদের সূর্য স্নান!…দীপক কুমার দেব নাথ

news / ৫৫ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় শনিবার, ১৭ জুলাই, ২০২১

আজ চাঁদের অন্ধকার কেটে গেল, সূর্যের আলো এসে চাঁদের আধার কাটিয়ে দিলো নিমিষেই। শুক্রবার ছিলো চাঁদের সূর্য স্নান, চাঁদ সেদিন সূর্যকে আলিঙ্গন করে সূর্য স্নান সেরে ফেললো। সবরকম বাধা পেরিয়ে চাঁদ সূর্যের আলো ছড়িয়ে পড়লো চারদিকে। আর অন্ধকার সেই চিরচেনা আধারেই পরে রইলো। এতে অন্ধকারের কোন কষ্ট নেই ক্ষোভ নেই অভিযোগ নেই। অন্ধকার সারাজীবন আধারেই পরে রইবে সে আর চাঁদ সূর্যের আলো দেখতে পায় না। চাঁদ তোমার সূর্য স্নান কেমন হলো সেদিন? সবার ভাগ্যে সূর্য স্নান, গঙ্গা স্নান, বারুনী স্নান হয়ে উঠে না। চাঁদ তুমি শুনতে পাও অন্ধকারের আর্তনাদ? জানি চাঁদ অন্ধকারের আর্তনাদ তোমার কর্ণকে স্পর্শ করে না। আর কখনো স্পর্শ করবেও না।চাঁদ সেদিন সূর্য স্নানের পূর্বে কি অনেক অগ্নুৎপাত হয়েছিল? চাঁদ সূর্যের স্পর্শে অগ্নুৎপাত নিমিষেই শীতল হয়ে গিয়েছিল নিশ্চয়ই। চাঁদের জীবনে অন্ধকার বেশি সময় অবস্থান করতে পারেনি। সূর্য এসে চাঁদকে আলো দিয়ে অন্ধকার থেকে মুক্ত করে দিলো।

জানো চাঁদ সূর্য কে চাঁদের সাথে দেখে অন্ধকারের খুব ঈর্ষা হতো। জান চাঁদ আজ বহুদিন পরে তোমার কথা লিখতে বসে অন্ধকারের দুচোখ কষ্টে ভিজে যাচ্ছে। চাঁদ তোমার সূর্যের আলো কি সেই অন্ধকারের কষ্ট দেখতে পায়? চাঁদ তোমাকে অন্ধকারের কাছে অনেক সাদাসিধে মনে হতো। চাঁদ তুমি ছিলে অন্ধকারের অহংকার। অন্ধকার তোমার সাথে মিশে জীবন বদলে নিতে চেয়েছিল। চাঁদ তোমাকে মাঝে মাঝে অহংকারী মনে হতো অন্ধকারের। কিন্তু কদিন মিশেই সে-ই ধরনা বদলে গিয়েছিল অন্ধকারের। তখন অন্ধকারের মনে হয়েছিল এইটা চাঁদের আকর্ষণীয় ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ। অন্ধকারের সেখানেই চাঁদ কে দেখলে জেদ লাগতো,ঈর্ষা জাগতো চাঁদের মতো হতে ইচ্ছে করতো। এককথায় চাঁদ তোমাকে অন্ধকারের ভালো লাগতো। চাঁদ তোমাকে দেখলে অন্ধকারের মধ্যে অদ্ভুত এক প্রেরণা জাগত। চাঁদ তোমার কাছে অন্ধকারের অনেক শেখার ছিলো। কিন্তু হঠাৎ সূর্য এসে অন্ধকারকে গহীন অন্ধকারে ঠেলে দিল। অন্ধকার সারাজীবনের জন্য চাঁদের আলো থেকে দূরেই চলে গেল। অন্ধকারের ইচ্ছে ছিলো চাঁদের সাথে মিশে কাটিয়ে দিবে বাকি জীবন। অন্ধকারের ইচ্ছে ছিলো চাঁদ কে নিয়ে সূর্য স্নানে যাবে, সেখান থেকে নদীর শাখা প্রশাখা জন্মাবে। হঠাৎ সূর্য এসে চাঁদের চারপাশ আলোকিত করে রাঙিয়ে তুলে। জানো চাঁদ সূর্যটা না অনেক প্রখর সেই সাথে চাঁদের আশেপাশে থাকা তারা গুলোও আরও তীক্ষ্ণ। চাঁদ তোমার সূর্যকে গড়িয়ে বৃষ্টি হচ্ছে সূর্যের আলোর প্রখরতা কি কমেছে? নাকি আরো বেড়েছে এর তীব্রতা। চাঁদ জানো একটা প্রবাদ আছে শুনতাম তেল আর জল একসাথে মিশে না। আসলেই তাই চাঁদ আর অন্ধকার একসাথে মিশে না। চাঁদ তোমার দেওয়া সব কিছুই ছিল অন্ধকারের জন্য সাজানো। চাঁদ তোমার বুকটা কি একবারও কেপে ওঠেনি অন্ধকার কে দূরে ঠেলে দিয়ে সূর্য কে আলিঙ্গন করতে। অন্ধকারের হয়তো চাঁদ ছাড়া জীবন কেটে যাবে কিন্তু এই ভাবে চলে যাওয়ার শেষ কোথায়? অন্ধকার এখন উম্মাদ প্রায়। কোন কিছুতেই মনযোগ বসাতে পারছে না। কারণ চাঁদ কে ছাড়া যে অন্ধকার অচল, অন্ধকারের প্রতিটি মুহূর্ত ছিলো চাঁদে ঢাকা।
চাঁদ তোমার তো সূর্যের সাথে গন্ধ নেয়ার পরে শনিবার ছিল গ্রহ তারার কাছে ফিরে আসার কথা ছিল। হ্যা ঠিক মতো ই সন্ধ্যায় গ্রহ তারার কাছে ফিরে এলে, এর মাঝে কি একটি বারের জন্যও অন্ধকারকে মনে পরে নি চাঁদ? তুমি চাঁদ এতোটা বদলে যাবে অন্ধকারের সেই মানুষটি কখনো চিন্তাই করে নি। চাঁদ তুমি আজ পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ কারণ তোমার রয়েছে সূর্য। তুমি সূর্যের আলোতে মিশে গেছো যেখানে অন্ধকার ধুলোয় মিশে গেছে। চাঁদ তুমি পারলে অন্ধকারের মানুষ টিকে ভুলে থাকতে? কি করে পারলে? এই ছিল তোমার মনে অন্ধকারের মানুষটির জন্য? ও চাঁদ আমার প্রশ্নের জবাব দেবে না? জানি তোমার কাছে এর কোন সদুত্তর নেই। তুমি সূর্যের আলোতে মাতাল হয়ে গেছো। চাঁদ তুমি কি জানতে অন্ধকারের মানুষটি কি রকম ভালো বাসতো তোমায়? হ্যা জানতে কিন্তু সেইটা ছিল তোমার কাছে অভিনয়ের মতো। তুমি চাঁদকে ঠকিয়েছো চাঁদ। তোমার মনের মাঝে ছিল অন্য কারোর প্রাণ। আর সেই প্রাণ হলো সূর্য, চাঁদের সূর্য। চাঁদ তুমি কি জানো অন্ধকার এখনো তোমার স্মৃতি গুলো আকরে বেড়ায়। চাঁদ তুমি সূর্য কে নিয়ে সুখী তো? হ্যা তুমি সুখে থাকলে আমি বেঁচে যাই চাঁদ।
চাঁদ তুমি সুখে থেকো ভালো থেকো তোমার জন্য শুভকামনা থাকলো।

ইতি
অন্ধকার।


এই বিভাগের আরো সংবাদ