বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

পিরোজপুরে জমে উঠেছে নৌকার হাট

Muktir Lorai / ৪০ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় মঙ্গলবার, ৩১ মে, ২০২২

এস এল টি তুহিন, বরিশাল : পিরোজপুরের নেছারাবাদে আটঘর কুড়িয়ানা জমে উঠেছে নৌকার হাট বাজার। বর্ষা ঋতুর আগমনকে কেন্দ্র করে জমে উঠেছে শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী নৌকার হাট। আটঘর-কুড়িয়ানা ইউনিয়নে প্রায় আধা-কিলোমিটার জুড়ে বসছে এই নৌকার হাট।

এ হাটকে কেন্দ্র করে উপজেলার, ৪ নং আটঘর কুড়িয়ানা, মাদ্রা, ইউনিয়নের গ্রামের সহস্রাধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

জ্যৈষ্ঠ থেকে শুরু করে আশ্বিন এ চার মাস নৌকা বেচা-বিক্রির ধুম পড়ে যায় হাটে। আষাঢ় মাস থেকে শুরু হয় নৌকার হাটের ভরা মৌসুম। তখন খালের পানিতে সমান তালে চলে বাহারি নৌকা ক্রয় বিক্রয়।

নদী বিস্তৃত এলাকা ও কাঠের সহজ লভ্যতা হওয়ায় এখানে নৌকার চাহিদা ব্যাপক। চাম্বল, মেহগনি ও রেইনট্রি কাঠের নৌকা আসে এখানে। কথা হয় স্থানীয় একাধিক ব্যক্তির সাথে। তারা জানান, প্রতি সপ্তাহের শুক্রবার আটঘরের খালে বসে এই হাট।

তবে এ বছর গত কয়েক বছর তুলনায় এই বছরে নৌকার দাম বিক্রেতা তার আশা অনুরুপ নয়, বিক্রেতারা জানিয়েছেন ৪হাজার টাকা নৌকা ৩হাজার বিক্রয় হয় তাই এবং কি প্রচুর নৌকা ওঠার কারনে দাম ঠিক পাচ্ছে না।
তবে হাটের বেশিরভাগ নৌকা দরকার হয় পেয়ারা, আমড়া, মাছ ধরা, গো খাদ্য সংগ্রহে। এছাড়া নার্সারি ব্যবসার বিভিন্ন কাজে বেশিরভাগ নৌকা বিক্রি হয়ে থাকে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »