ফুলবাড়ীতে বিএসএফের বাধায় সড়ক নির্মাণের কাজ বন্ধ

মোঃ আরিফুল ইসলাম, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে সীমান্তের সরকারি রাস্তার কাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। গত চার দিন ধরে জুম্মারপাড় এলাকায় ওই রাস্তার ৩০০ মিটার অংশের কাজ বন্ধ থাকায় সরঞ্জাম সরিয়ে নিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এ বিষয়ে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা বৈঠকে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত কাজ বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংশ্নিষ্টরা।

ওই এলাকার হামিদুল ইসলাম জানান, গত এপ্রিলে কুড়িগ্রাম জেলা সড়ক ও জনপথ বিভাগের আওতায় ফুলবাড়ী-নাগেশ্বরী সড়কে ১৯ কিলোমিটার রাস্তা সম্প্রসারণ ও পাকাকরণের কাজ শুরু হয়। প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে উপজেলার আছিয়ার বাজার থেকে নাগেশ্বরী কলেজ মোড় পর্যন্ত এই রাস্তার নির্মাণ কাজ পায় ওটিবিএল নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠান। রাস্তার দু’পাশে দ্রুত সম্প্রসারণ কাজ করার জন্য বিভিন্ন সরঞ্জাম নিয়ে আসেন তারা। রাস্তার কাজের একপর্যায়ে জুম্মারপাড় নামক স্থানে আন্তর্জাতিক ৯৩৭/৮নং মেইন পিলারে নোম্যান্সল্যান্ড এলাকায় ভারতের ৩৮ বিএসএফ ব্যাটালিয়নের অধীন কুর্শারহাট ক্যাম্পের সদস্যরা বাধা দেন।

ঠিকাদারি প্রতিষ্ঠানের উপসহকারী প্রকৌশলী রাসেল মিয়া জানান, বিএসএফের বাধার কারণে চার দিন থেকে সড়ক নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে। তবে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ওই অংশের কাজ বাদ রেখে বাকি অংশের কাজ চলমান রয়েছে।

কুড়িগ্রাম জেলার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহুরুল হক জানান, এ বিষয়ে বিজিবিকে জানানো হয়েছে। অনুমতি পেলে সেখানকার কাজ শুরু করা হবে।

লালমনিরহাটের ১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস এম তৌহিদুল আলম জানান, সড়কটির কিছু অংশ সীমান্তের জিরো পয়েন্ট থেকে ১৫০ গজের মধ্যে পড়ায় বিএসএফ লিখিতভাবে নির্মাণে বাধা দিয়েছে। আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী জিরো পয়েন্ট থেকে ১৫০ গজের মধ্যে কোনো দেশই পাকা স্থাপনার কাজ করতে পারবে না। তবে বিষয়টি জনগুরুত্বপূর্ণ হওয়ায় পতাকা বৈঠকের মাধ্যমে মীমাংসার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *