ভালো বাবা হতে হলে ভালো মানুষ হতে হবে…লায়ন মোঃ গনি মিয়া বাবুল

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, ভালো বাবা হতে হলে তাকে অবশ্যই ভালো মানুষ হতে হবে। শুধু বাবা হিসেবে একজন মানুষকে ভালো হলেই চলবে না, তাকে মানবিক গুণাবলিতে উজ্জীবিত একজন সৎ ও আদর্শ ব্যক্তি হতে হবে। শিশুরা পিতা-মাতাকে অনুসরণ ও অনুকরণ করে থাকে। তাই প্রত্যেক পিতা-মাতাকে সততা ও আদর্শের সাথে জীবন-যাপন করতে হবে। যাতে সন্তানরা দেখে সৎ ও আদর্শ মানুষ হতে পারে। সন্তানের জন্ম থেকে শুরু করে তাকে সুনাগরিক হিসেবে গড়তে বাবার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেক বাবা তার সন্তানকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে থাকে। ফলে প্রত্যেক সন্তানই তার পিতাকে ভালোবাসে ও শ্রদ্ধা করে। কিন্তু পিতার আচার-আচরণে সততা ও আদর্শ না থাকলে সন্তান বড় হওয়ার সাথে সাথে পিতাকে ক্রমান্বয়ে ঘৃণা করতে থাকে। কাজেই প্রত্যেক পিতার উচিত সৎ পথে রোজগার করে সন্তানের শিক্ষা, পুষ্টিসহ প্রয়োজনীয় চাহিদা পূরণ করা। তানাহলে পিতার অন্যায় কাজের দায়ভার সন্তান কখনও বহন করবে না। বরং পিতাকে অন্যায়ের দায়ভার বহন করার পাশাপাশি সন্তানদের কাছে অপরাধী হতে হবে।

বিশ্ব বাবা দিবস উপলক্ষে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির উদ্যোগে রবিবার (২০ জুন) বিকেলে ঢাকার ১৪ দারুস সালাম আর্কেড (৭ম তলায়) আয়োজিত ‘সুনাগরিক গড়তে বাবার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পিতা-মাতাকে অবশ্যই তাদের সাথে সর্বদা উত্তম ব্যবহার করতে হবে।
বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান অধ্যক্ষ এম. শরিফুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রেসিডেন্সী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ডা. এস এম সরওয়ার। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এড. কাজী মোঃ আঃ হাকীম, আনিসুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *