শিরোনাম
খুলনায় দুই খালাতো বোনকে গন-ধর্ষণের অভিযোগে আটক-৩ পাথরঘাটা অস্বাভাবিক আকৃতি নিয়ে শিশুর জন্ম শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: অগ্রযাত্রায় বাংলাদেশ দাউদকান্দিতে দুর্বৃত্তদের হামলায় সাংবাদিক গুরুত্বর আহত বিএনপির পায়ের নিচে মাটি নেই… কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক লাকসামে রোবটিক্স ও প্রোগ্রামিং রিফ্রেসার্স প্রশিক্ষণ কর্মশালা বালিয়াডাঙ্গীর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে দুদকে তলব কুমিল্লা সিটি নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী রিফাত ও বর্তমান মেয়র সাক্কুসহ ৬ জন মনোনয়ন ফরম সংগ্রহ নারীদের রাজনৈতিক নাগরিক সচেতনতা কার্যক্রম সভা অনুষ্ঠিত ভোলায় হাসপাতালের নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

ভোগের প্রচ্ছদে ‘অন্যরকম’ কামালা হ্যারিস, বিশ্বজুড়ে নিন্দা

Muktir Lorai / ১০৪ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও আফ্রো-এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট হয়ে নজির গড়েছেন কামালা হ্যারিস। জনপ্রিয় লাইফস্টাইল ও ফ্যাশন ম্যাগাজিন ‘ভোগ’-এর ফেব্রুয়ারি সংস্করণের প্রচ্ছদে তার ছবি নিয়ে সমালোচনা হচ্ছে। তার গায়ের রং ফর্সা দেখানো হয়েছে। পাশাপাশি তার পোশাক, স্টাইল ও ছবি তোলার ধরন নিয়েও হচ্ছে সমালোচনা।

‘আ ওয়াশ আউট মেস’

গায়ের রঙ বদলে ফেলায় বর্ণবাদের অভিযোগে ভোগের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে। টুইটারে ট্রেন্ডিং হ্যাশ ট্যাগ ‘আ ওয়াশ আউট মেস’।

টুইটারে ছবি প্রকাশ

গত রোববার (১০ জানুয়ারি) টুইটারে কমলাকে নিয়ে তৈরি দুটি প্রচ্ছদ প্রকাশ করে ভোগ। প্রথম ছবিতে হ্যারিসকে দেখা গেছে, ভীষণ ‘ক্যাজুয়াল’ পোশাকে। এখানে তিনি কালো ট্রাউজার এবং জ্যাকেট পরে আছেন আর পায়ে সাদা-কালো স্নিকার্স।

সমালোচনা

এই ছবি প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। অনেকেই বলছেন, তাদের মোবাইল ক্যামেরা দিয়ে এর চেয়ে ভালো ছবি তোলা সম্ভব। আবার কারো প্রশ্ন একজন দেশের এমন সম্মানিত একজন ব্যক্তিকে এত ‘ক্যাজুয়াল’ ভাবে উপস্থাপন করা ঠিক হয়েছে?

প্রথম ছবি প্রকাশের পর ভোগের বিবৃতি

এক বিবৃতিতে ভোগ জানায়, বাইডেন-হ্যারিস প্রশাসনের হলমার্ক হল ‘যা সত্যি ও স্বাভাবিক’। হ্যারিসের এইসব ক্যাজুয়াল ছবিতে সেটাই প্রকাশিত হয়েছে। কমলা হ্যারিসের পোশাক, চুলের স্টাইল এবং মেকআপ তার টিমের লোকেরাই করেছেন বলে জানিয়েছে ভোগ।

সিএনএন যা বলছে

হ্যারিসের দলের এক ঘনিষ্ঠ সূত্রের মাধ্যমে সিএনএন জানিয়েছে, হ্যারিসের টিম এই প্রচ্ছদ দেখে হতাশ হয়েছে। তাদের মতে, ভোগের উচিত ছিল হ্যারিসকে ‘ফরমাল’ পোশাকে উপস্থাপন করা। তারা চাইছে যাতে ভোগ নতুন প্রচ্ছদ করে। তবে ডিসেম্বরেই ম্যাগাজিন প্রিন্টের কাজ শেষ হয়েছে।

দ্বিতীয় ছবি

এখানে হ্যারিসকে ফরমাল পোশাকে দেখা গেছে। পরেছেন হালকা নীল রংয়ের স্যুট। তবে যে বিষয়টি নিয়ে সমালোচনা বেশি হচ্ছে তাহল দু’টি ছবিতেই কমলার গায়ের রং ফর্সা। ছবিগুলো তুলেছেন টাইলার মিশেল। ভোগের কভারের ছবি তুলে প্রথম কৃষ্ণাঙ্গ ফটোগ্রাফার হিসেবে যিনি ইতিহাস সৃষ্টি করেছেন। ভোগের কভারের জন্য ২০১৮ সালে বিয়ন্সের ছবি তুলেছিলেন তিনি।

ভুল স্বীকার

সংখ্যালঘুদের প্রতি সংবেদনশীল না হওয়ায় অতীতেও ভোগের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছিল। ভোগের অফিসে কৃষ্ণাঙ্গ কর্মীদের সংখ্যা এত কম কেন? এ প্রশ্নের জবাবে ২০২০ সালে ভোগের প্রধান সম্পাদক আনা উইনটুর ক্ষমা চেয়ে বলেছিলেন, যে ভুল হয়েছে তার সবটুকু দায়ভার তার৷ তবে এবারের ছবি নিয়ে কোন দায় স্বীকার করেননি তিনি।

সূত্র: ডয়চে ভেলে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »