মোংলায় র্যাব ৮ এর ঈদ উপহার সামগ্রী বিতরণ

অতনু চৌধুরী (রাজু), বাগেরহাট জেলা প্রতিনিধিঃ বাগেরহাটের মোংলায় আত্নসমর্পণকারী কর্মহীন জলদস্যুদের সাহায্যার্থে এবং আসন্ন ঈদ উল আযহা উপলহ্মে র ্যাব ফোর্সের ডিজি মহোদয়ের পহ্ম হতে র ্যাব – ৮, বরিশাল এর ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।

রবিবার (১৮ জুলাই) সকাল ১১ টায় মোংলা পিকনিক কর্নারে র ্যাব ফোর্সেস ডিজি মহোদয়ের পহ্ম থেকে আত্নসমর্পণ করা জলদস্যুদের মাঝে ঈদের শুভেচ্ছা ও উপহার এবং নগদ অর্থ প্রদান করেন র ্যাব – ৮ বরিশাল এর উপ – অধিনায়ক মেজর মোহাম্মদ মিজানুর রহমান ও সিপিএসসি এর কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

২০১৮ সালে ১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী সুন্দরবনকে জলদস্যু মুক্ত ঘোষণা করেন। এখন সুন্দরবনে শান্তির সু – বাতাস বইছে। অপহরণ – হত্যা এখন তিরোহিত। জেলেদের কষ্টার্জিত উপার্জনের ভাগও কাউকে দিতে হচ্ছে না। সুন্দরবনে মাওয়ালী, বাওয়ালী, বনজীবী, বন্যপ্রানী এখন সবই নিরাপদ বিশেষ করে মৎসজীবীরা। নির্ভয়ে নির্বিঘ্নে আসছেন দর্শনার্থী পর্যবেক্ষক ও জাহাজ বণিকেরা।

এ ভাবেই সরকারের দূরদর্শীতায় সুন্দরবনকেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতার ব্যাপক সম্ভাবনার দ্বার উম্মোচিত হয়েছে। মূলত প্রধানমন্ত্রীর নেতৃত্বের দিক নির্দেশনা ও পৃষ্ঠপোষকতা এবং স্বরাস্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধান ও র ্যাবের সক্রিয় অংশগ্রহণে সুন্দরবন এখন জলদস্যু মুক্ত।

বর্তমানে আত্নসমর্পণকারী জলদস্যুরা পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবন – যাপন করছেন। সরকারের পহ্ম থেকে আত্নসমর্পণকারী সব জলদস্যু ও বনদস্যুদের বিরুদ্ধে চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ অপরাধের ( হত্যা ও ধর্ষণ) মামলা ব্যতীত অন্যান্য সব সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে।

ঈদ উপহার সামগ্রী পাওয়া আত্নসমর্পণকারী জলদস্যু পরিবারের সদস্যরা বলেন, র ্যাবের এ ধরণের মহতী উদ্যোগ কে আমরা সাধুবাধ জানাই। সরকারের এ ধরণের কাজ চলমান থাকলে পথভ্রষ্ট মানুষগুলো স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *