শিরোনাম
ঠাকুরগাঁওয়ে বিএনপির বিক্ষোভ অনুষ্ঠিত সন্দ্বীপ ফ্রেন্ডস ইউনিটি ক্লাবের সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত মালদ্বীপে বৈধ পথে প্রবাসীদের রেমিটেন্স প্রেরণ সংক্রান্ত উদ্বুদ্ধকরণ সভা বরুড়ায় কিশোরের ছুরিকাঘাতে বাবার মৃত্যু মাপে কম দেওয়ায় ঝিনাইদহ ও কালীগঞ্জে দুই পাম্পে এক লক্ষ টাকা জরিমানা ছাত্রী’কে যৌন হয়রানি : নিমসার জুনাব আলী কলেজের অধ্যক্ষের পদত্যাগ দাবিতে প্রতিবন্দী রিকশা চালক জয়নাল মিয়ার মাথার ওপর ভেন্না পাতার ছানি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে পদ-বাণিজ্যের অভিযোগ দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির প্রতিবাদে নরসিংদীতে জাতীয় পার্টির মানববন্ধন মানুষ না খেয়ে নাই, গায়ে জামাকাপড়ও আছে: স্থানীয় সরকার মন্ত্রী
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

শিশুর হাতের ফোনটি দূর থেকে লক করবেন যেভাবে

Muktir Lorai / ১৪৯ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০

তথ্য প্রযুক্তি ডেস্কঃ
তথ্য প্রযুক্তির এই যুগে শুধু শিশুরাই না বড়রাও মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়েছে। বিশেষ করে মোবাইল গেম কিংবা ইন্টারনেট ছাড়া চলেই না। দিনরাত মুখ গুজে বসে থাকে স্মার্ট ফোনে।

সোশ্যাল মিডিয়ার এই আসক্তি বর্তমান প্রজন্মের একটি অন্যতম বড় সমস্যা। ছাত্রছাত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়ার এই আসক্তি রীতিমতো সমস্যার। পড়াশোনার ক্ষতি তো বটেই, ফোনে এই আসক্তির জন্য ক্ষতি হচ্ছে স্বাস্থ্যেরও। তবে বড়দের তুলনায় শিশুদের ওপর বেশি প্রভাব পড়ে। তাই সচেতন অভিভাকেরা বেশ চিন্তায় রয়েছেন তাদের সন্তানদের নিয়ে।
তবে, এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে গুগল প্লে নিয়ে এসেছে একটা দুর্দান্ত ফিচার। এই ফিচারের মাধ্যমে ফোনের কাছে না থেকেও বাচ্চাদের স্মার্টফোনটি লক করে দিতে পারবেন অভিভাবকরা। গুগল ফ্যামিলি লিংক নামে ফিচারটির মাধ্যমে এখন শিশুদের মোবাইলে ডেটা লিমিট, লক হওয়ার সময় অ্যাপ ব্লক বা অ্যাপ্রুভ সবই করা যাবে দূর থেকেই।

গুগল প্লে স্টোর থেকে কোন কোন অ্যাপ ডাউনলোড করছে আপনার শিশু তাও নিয়ন্ত্রণ করতে পারবেন গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ফ্যামিলি লিংকের মাধ্যমে আপনার শিশুটি বা তার ফোনটি কোথায় আছে তাও আপনি জানতে পারবেন।
১৩ বছরের নিচের শিশুদের মোবাইলে গতিবিধিই নিয়ন্ত্রণ করা যাবে গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ১৩ বছরের বেশি বয়সের কিশোরদের ক্ষেত্রেও গুগল ফ্যামিলি লিংক ব্যবহার করলে ওই কিশোরের অনুমতি প্রয়োজন। অভিভাবক ও শিশুর মোবাইলকে একে অপরের সঙ্গে লিংক করাতে হবে এবং দুজনকেই একটি পাসওয়ার্ড দেওয়া হবে। ওই পাসওয়ার্ড দিয়েই শিশুদের মোবাইল নিয়ন্ত্রণ করা যাবে। শিশুটি যদি গুগল ফ্যামিলি লিংক থেকে বেরিয়ে আসতে চায় সেক্ষেত্রে তাকে পাসওয়ার্ড বদলাতে হবে। পাসওয়ার্ড বদলালেই নোটিফিকেশন চলে যাবে অভিভাবকের কাছে।


এই বিভাগের আরো সংবাদ
Translate »
Translate »