• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন
  • Arabic Arabic Bengali Bengali English English
শিরোনাম
হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি বাড়লো ৩১ আগষ্ট পর্যন্ত হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার নবীগঞ্জে বিধিনিষেধ অমান্য করায় জরিমানা পবায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের মাঝে ঢেউটিন বিতরণ সরাইলে নমুনা দেয়ার আগেই ঢলে পড়লেন মৃত্যুর কোলে শনিবার থেকে নিবন্ধনকারীদের করোনার টিকা দেওয়া হবে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজে পবায় কোভিড-এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে প্রণোদনা ঋণ বিতরণ উল্লাপাড়ায় স্বেচ্ছায় রাস্তা সংস্কার কঠোর লকডাউনে বাড়েনি সবজির দাম, সাধারণ মানুষর স্বস্তি ফিরলেও দুঃশ্চিন্তায় চাষীরা
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈদিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একদন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ

জুয়েলারি শিল্পে যে হারে মূল্য সংযোজন কর কমিয়ে নির্ধারণের আবেদন

news / ৬৪ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় বুধবার, ৯ জুন, ২০২১

ডেস্ক রিপোর্টঃ আগামী অর্থবছরের জন্য বাজেটে জুয়েলারি শিল্পে যে হারে মূল্য সংযোজন কর- ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে তা কমিয়ে নির্ধারণের আবেদন জানিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি- বাজুস।

বুধবার (৯ জুন) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে সংগঠনটি।

বাজুস বলছে, স্বর্ণ মূল্যবান ধাতু- তাই গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট বড় অংকের অর্থে পরিণত হয়। এতে করে মধ্যম ও স্বল্প আয়ের গ্রাহকরা বেশিরভাগ সময়ই ভ্যাট দিতে অনীহা প্রকাশ করে। এ অবস্থায় অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জুয়েলারি শিল্পে মোট ১ দশমিক ৫ শতাংশ ভ্যাট বা শুধুমাত্র গহনার মজুরির ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হলে গ্রাহকরা যেমন ভ্যাট দিতে আগ্রহী হবেন তেমনি এই শিল্প রক্ষা পাবে।

এছাড়া, আমদানি পর্যায়ে প্রতিভরি স্বর্ণে কাস্টমস ডিউটি ২ হাজারের পরিবর্তে ১ হাজার করার দাবি জানিয়েছে বাজুস।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশে জুয়েলারি শিল্পের জন্য স্পষ্ট কোন দিক নির্দেশনা না থাকায় এ খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ৩০ লাখ মানুষ, ২০ হাজার ব্যবসায়ী ও ৪ কোটি গ্রাহকের ভবিষ্যৎ অনিশ্চিত পড়েছে।


এই বিভাগের আরো সংবাদ