• সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
শিরোনাম
পাচার বাণিজ্যে মতানৈক্যের জেরে সীমান্তে অপহৃত নাবালক ৬ চিকিৎসক নিয়ে ধুঁকে ধুঁকে চলছে বরগুনা সরকারি হাসপাতাল সামাজিক দূরত্ব ভুলে রাসিক মেয়র লিটনের খাদ্য সামগ্রী বিতরন সলঙ্গায় ১০কেজি গাঁজাসহ মাদক ব‍্যবসায়ী আটক বরুড়ায় ১৫০ অক্সিজেন সিলিন্ডার দিলেন এসকিউ গ্রুপের শফিউদ্দিন শামীম বাবার মৃত্যুর একদিন পর মাকেও হারালেন সহকারী এটর্নি জেনারেল এড. ফারুক সাতক্ষীরা শহরের বাগানবাড়িতে ভূমিহীনদের পুর্নবাসনের দাবিতে উঠান বৈঠক আগামী দুই সপ্তাহের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে আনতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী মুরাদনগরে দিনব্যাপী ডিউটি অফিসারের ভূমিকায় এএসপি রূপগঞ্জে ওয়ারেন্টভুক্ত চার পলাতক আসামি গ্রেফতার
বিজ্ঞাপন
মুক্তিকামী জনতার দৈনিক 'মুক্তির লড়াই' পত্রিকার জন্য জরুরী ভিত্তিতে দেশের চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে ব্যুরো চীফ, প্রতি জেলা ও উপজেলার একজন করে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করুন। যোগাযোগের ঠিকানাঃ কামরুজ্জামান জনি- সম্পাদক, মুক্তির লড়াই। ইমেইলঃ jobmuktirlorai@gmail.com । ধন্যবাদ ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা

news / ৬০ বার ভিউ করা হয়েছে
বাংলাদেশ সময় মঙ্গলবার, ২৯ জুন, ২০২১

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ইং অর্থ বছরের জন্য ৬৪২ কোটি ৮ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

২০২০-২০২১ইং অর্থ বছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ৪৯০ কোটি ৫৯ লক্ষ টাকা। সোমবার ২৯ জুন ২০২১ইং মঙ্গলবার বিশ্ববিদ্যায়ের বি ব্লকের নীচ তলায় ডা. মিল্টন হলে দুপুর ১টায় ৩০ মিনিটে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কিত এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

বাজেট বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এর আগে একই স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৮৩তম সিন্ডিকেট সভায় সিন্ডিকেটের সভাপতি ও অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় সিন্ডিকেটের সকল সদস্যবৃন্দের সর্বসম্মতিক্রমে বাজেট অনুমোদিত হয়। সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, পরিচালক (অর্থ ও হিসাব) মোঃ আবদুস সোবহান প্রমুখসহ ডীনবৃন্দ ও বিভিন্ন বিভাগের অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়াও পরিচালন, প্রকল্পসহ উন্নয়ন বাজেট ও গবেষণা বাজেট এবং রূপকল্পসমূহ ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে বল হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়ে এ দেশের চিকিৎসাসেবা আপামর জনসাধারণের মাঝে পৌঁছে দেওয়ার আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সেই লক্ষ্য পূরণেই যতটা সম্ভব ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে।
এবছর ঘোষিত বাজেট ৬৪২ কোটি ৮ লক্ষ টাকার মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ও শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) থেকে প্রাপ্ত (২৬০.০০+১৩৯.৬৭)=৩৯৯.৬৭ (তিনশত নিরানব্বই দশমিক ছয় সাত) কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় থেকে (৫০.০০+১৭.৫০)=৬৭.৫০ (সাতষট্টি দশমিক পাঁচ শূন্য) কোটি টাকাসহ, মোট =৪৬৭.১৭ (চারশত সাতষট্টি দশমিক এক সাত) কোটি টাকা সংগ্রহ হবে। মোট ঘাটতি =(১৩৭.৪৪ +৩৭.৪৭)= ১৭৪.৯১ (একশত চুয়াত্তর দশমিক নয় এক) কোটি টাকা যা সংশোধিত বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে চাওয়া হবে। এবছর গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১৯ কোটি ১৫ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বেতন ভাতা খাতে মোট ২০২১-২০২২ অর্থ বছরে ৩৫৪ কোটি ৪৫ লক্ষ টাকা রাখা হয়েছে।


এই বিভাগের আরো সংবাদ