খুলনায় জেলা প্রশাসন কতৃক দুইশত অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে শিশুখাদ্য প্রদান

নাহিদ জামান, খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে কোভিড কালীন প্রান্তিক পরিবারের শিশুখাদ্য চাহিদা ও ঘাটতি পূরণে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বরাদ্দকৃত অর্থে খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, মোহাম্মদ হেলাল হোসেন এই শিশু খাদ্য সহায়তা আজ ১৯ মে বুধবার সুরখালি ইউনিয়ন, বটিয়াঘাটা ইউনিয়ন এবং গঙ্গারামপুর ইউনিয়নে ২০০ টি প্রান্তিক, অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে বিতরন করেন।
খাদ্য সহায়তা হিসেবে প্রতিটি শিশুর অভিভাবকের হাতে তুলে দেওয়া হয় দুধ, চিনি, সুজি, বিস্কুট, সাবান, সেমাই, নুডুলস ইত্যাদি।
সুস্থ জাতি গঠনে প্রতিটি শিশুর শারীরিক ও মানসিক বিকাশ আবশ্যক। এ জন্য চাই দরকারী পুষ্টিকর ও মানসম্মত খাবার। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ তথা প্রান্তিক অসহায় পরিবারের কথা চিন্তা করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রতিটি জেলায় এই অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। খুলনা জেলায় বরাদ্দকৃত ৯,০০,০০০/- (নয় লক্ষ) টাকা খুলনার নয়টি উপজেলার প্রান্তিক শিশুদের খাদ্য সহায়তা প্রদানে সমভাবে বণ্টিত হয় এবং স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের যৌথ সমন্বয়ে উপকারভোগীদের তালিকা প্রস্তুতপূর্বক এই সহায়তা বিতরণ করা হয়।
কোভিড-১৯ পরিস্থিতিতে এই খাদ্য সহায়তা প্রান্তিক শিশুদের যথাযথ পুষ্টিকর খাবারের চাহিদা পূরণপূর্বক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। শিশুদের খাদ্য সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, মোহাম্মদ হেলাল হোসেন। তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, জাতির ভবিষ্যৎ কর্ণধার আজকের শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য সরকারের আন্তরিক। এই উদ্যোগ ও প্রচেষ্টা মাঠ পর্যায়ে বাস্তবায়নে জেলা প্রশাসন বদ্ধপরিকর। সরকারের এই কল্যাণমুখী সিদ্ধান্তের কারণে প্রান্তিক শিশুরা কোভিড-১৯ চ্যালেঞ্জ মোকাবেলাতেও সক্ষম হবে।
শিশু খাদ্য বিতরণ অনুষ্ঠানে উপস্থিত স্থানীয় জনপ্রতিনিধিগণ বলেন, দেশের এই দুর্যোগপূর্ণ সময়ে প্রান্তিক ও অসহায় জনগণ, বিশেষ করে শিশুরা যথাযথ মানসম্মত খাদ্যের অভাবে পুষ্টিহীনতার ঝুঁকিতে রয়েছে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগ শিশুদের খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে ভূমিকা রাখবে। স্থানীয় উপকারভোগী শিশুদের অভিভাবগন এই খাদ্য সহায়তা পেয়ে অনুভূতি প্রকাশ করে বলেন যে, কোভিড-১৯ পরিস্থিতিতে এই ধরণের খাদ্য সাহায্য তাদের পরিবারের, বিশেষ করে শিশুদের পুষ্টি চাহিদা পূরণে সাহায্য করবে। তারা এই খাদ্য সহায়তা প্রদানে জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
খাদ্য সহায়তা বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, খুলনা জেলা উপপরিচালক, স্থানীয় সরকার, মোঃ ইকবাল হোসেন,খুলনা জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ.) মোঃ মারুফুল আলম,বটিয়াঘাটা উপজেলা নির্বাহী অফিসার, মোঃ নজরুল ইসলাম, বটিয়াঘাটা উপজেলার সহকারী কমিশনার (ভুমি), বটিয়াঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানগণ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *