চুলের ক্যাপ তৈরি করে নতুন কর্মসংস্থান

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে বাণিজ্যিকভাবে মাথার চুল দিয়ে ক্যাপ তৈরি করে এক উজ্জ্বল সম্ভাবনা ও সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন নিভৃত পল্লীর এক নারী উদ্যোক্তা।

লাইজু খাতুন নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি গরীব-অসহায় পরিবারের শতাধিক নারীদের কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই গ্রামের গরীব-অসহায় পরিবারের ৩০ জন নারীদের দিয়ে চুলের ক্যাপ তৈরি করছেন উদ্যোক্তা লাইজু খাতুন।

উদ্যোক্তা লাইজু খাতুন জানান, অনেক দিনের স্বপ্ন ছিল একজন সফল উদ্যোক্তা হয়ে গ্রামের নারীদের স্বাবলম্বী করে তুলবো। আমি ময়মসিংহে ৫ দিন ও ঢাকা উত্তরায় ১০ দিনসহ মোট ১৫ দিন চুল দিয়ে ক্যাপ তৈরির প্রশিক্ষণ নেই। প্রশিক্ষণ শেষে গ্রামের ৩০ জন নারীকে প্রশিক্ষণ দিয়ে বাবার বাড়ীতে একটি টিনসেট ঘরে ”সিনহা বিনতে সামিউল হেয়ার ক্যাপ নিটিং লিঃ প্রতিষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করি। এখন আমার প্রতিষ্ঠানে গত আড়াই থেকে তিন মাস ধরে চুলের ক্যাপ তৈরি হচ্ছে। ঢাকার একটি বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে এই চুলের তৈরী ক্যাপগুলো ৪০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তারা আমাদের তৈরীকৃত চুলের ক্যাপ চীনে রপ্তানি করছেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা.সোহেলী পারভীন জানান, এটা খুবই ভাল উদ্যোগ। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে লাইজুর প্রতিষ্ঠানটি রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করা হলে উপজেলার শতাধিক নারীর কর্মসংস্থানের সুযোগ পাবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুমান দাস জানান, ফুলবাড়ীর প্রত্যন্ত অঞ্চলের নারীরা এগিয়ে যাচ্ছে। এটা খুবই ইতিবাচক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *