লঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা

ডেস্ক রিপোর্টঃ ৮ম বারে এসে অবশেষে লঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। মিরপুরে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত হওয়ায়, পূর্ণ হলো বৃত্ত। এশিয়ার সব প্রতিপক্ষের বিপক্ষেই এখন সিরিজ জয়ের কৃতিত্ব আছে টাইগারদের। যা বাংলাদেশ দলের ২৭তম সিরিজ জয়।

মিরপুরে বৃষ্টিস্নাত রাতে টাইগারদের স্বস্তির পরশ। স্বস্তি, গেরো খোলার। এশিয়ার মহাপরাক্রমশালী ভারত-পাকিস্তানের বিপক্ষেও যা ধরা দিয়েছিল, এতদিন তা আসি আসি করেও আসেনি শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০২ সালে লঙ্কানদের বিপক্ষে শুরু হওয়া ওয়ানডে সিরিজ জয়ের মিশনের আপেক্ষায় দাাঁড়ি পড়তে সময় লাগল ১৯ বছর।
এ পর্যন্ত ৭৬টি দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে বাংলাদেশ জিতেছে ২৭বার। হার ৪৫টিতে। ৪টি সিরিজ হয়েছে অমিমাংসিত ড্র। যার দুইটি আবার এই লঙ্কানদের বিপক্ষে।

নজর দেয়া যাক টিম টাইগার্সের সিরিজ জয়ের পরিসংখ্যানে। জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ সাক্ষাতে সর্বোচ্চ ১১বার জয় আছে লাল সবুজের। এরপর ৫বার উইন্ডিজদের বিপক্ষে। ২টি করে কেনিয়া আর কিউদের আর ১ বার করে বাংলাদেশ সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ডসহ ৭ দলের বিপক্ষে।
এই জয়ে এশিয়ার সব প্রতিপক্ষের বিপক্ষে সিরিজ জয়ের হলো বৃত্ত পূরণ। ভারতের বিপক্ষে ৪ বারে আর পাকিস্তানের যেখানে বিপক্ষে ষষ্ঠবারের প্রচেষ্টায় এসেছে সিরিজ জয়ের কৃতিত্ব, সেখানে ৯ম বার এসে খুলেছে সেই গেরো।
২০০৬ ও ২০১৩ সালে লঙ্কার মাটিতে ১টি করে ম্যাচ জিতেছিল বাংলাদেশ। গিয়েছিলো সিরিজ জয়ের নিকেটে। তবে এবার অপেক্ষাকৃত দুর্বল দলটার বিপক্ষে নিজেদের শক্তিমত্তার সঙ্গে দু’দলের পার্থক্যও বুঝিয়ে দিল বাংলাদেশ। সেই আনন্দ দ্বিগুণ হলো ইংল্যান্ডকে টপকে ওয়ানডে সুপার লিগের শীর্ষে ওঠায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *