জেলাভিক্তিক বাজেটের দাবিতে জাসদ সাতক্ষীরা জেলা শাখার মতবিনিময়

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ জাসদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সরদার কাজেম আলীর সভাপতিত্বে জেলাভিক্তিক বাজেটের দাবিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩০ মে) বিকাল ৫ টায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলীর সঞ্চালনায় দৈনিক দক্ষিণের মশাল পত্রিকার সম্পাদক আশেকী-এলাহী বক্তব্যে বলেন, জেলার ২৫ লক্ষ জনগণের জীবনমানের সমৃদ্ধির জন্য জেলাভিক্তিক বাজেট এখন সময়ের দাবি। এই দাবিতে প্রতিটি ইউনিয়নে শ্রমজীবী, কর্মজীবী, পেশাজীবী নেতৃবৃন্দের জনমত গড়ে তোলা ও সংসদ সদস্যবৃন্দের দৃষ্টি আকর্ষণ করা উচিত।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এড. আবুল কালাম আজাদ বলেন, দেশের শিক্ষা ও স্বাস্থ্য সেবাকে জনকল্যাণমুখী করার জন্য প্রত্যেক জেলায় রাজনৈতিক সংগঠন, সামাজিক সংগঠন ও প্রগতিশীল ছাত্র সংগঠন এবং সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধভাবে আন্দোলনে নামা ও অধিকার আদায়ে মাঠে থাকা উচিত।

সাতক্ষীরা জেলা বাসদের সমন্বয়ক নিত্যনন্দ সরকার বলেন, শোষণ-বঞ্চনা, দুর্নীতির বিরুদ্ধে তরুণ প্রজম্মকে আদর্শের ভিক্তিতে সংগঠিত হওয়া উচিত। কৃষিভিক্তিক শিল্পজোনের দাবিতে প্রতিটি ইউনিয়নে যুবকদের সংগঠিত করা দরকার।

বাংলাদেশ জাসদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী বলেন, মহান মুক্তিযদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ে তুলতে হলে জ্ঞানভিক্তিক সমাজ নির্মাণে নতুন করে তরুণদের বুদ্ধিবৃক্তিক যুদ্ধ করা উচিত। উন্নয়নে জনগণকে বঞ্চিত করছে সরকার। তাই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে এবং জেলাভিক্তিক বাজেটের দাবিকে জনপ্রিয় করতে হবে।

প্রগতিশীল সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গাজী শাহাজাহান সিরাজ বলেন, এই জেলায় মৎস্য প্রসেসিং জোন ও কৃষিভিক্তিক শিল্পজোন গুড়ে তুলে যুবকদের কর্মসংস্থান এবং জীবনমুখী শিল্প সাহিত্য বিনির্মাণে তরুণ প্রজম্মকে সম্পৃক্ত করতে হবে।

বাংলাদেশ জাসদ সাতক্ষীরা জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক দিদারুল আলম হেলাল বলেন, অতিসত্ত্বর সাতক্ষীরা জেলায় পূণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন ও মুন্সিগঞ্জ থেকে নাভারণ পর্যন্ত রেললাইন গড়ে তোলার জন্য বর্তমান বাজেটে বরাদ্দ চাই।

গণফোরাম সাতক্ষীরা জেলা শাখার সভাপতি অধ্যাপক মামুনুর রহমান বলেন, এদেশের মালিক জনগণ। সেই জনগণের পক্ষে কথা বলার জন্য কার্যকরী সংসদ গড়ে তুলতে হবে। এবং সংসদে জেলাভিক্তিক বাজেটের যৌক্তিকতা তুলে ধরতে হবে।

সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাবের সভাপতি ডা: মো: মুনসুর রহমান বলেন, জেলা স্বাস্থ্যখাতকে ঢেলে সাজাতে হবে। স্বাস্থ্যখাতে পর্যাপ্ত বরাদ্দ চাই। স্বাস্থ্যসেবায় জনগণের আস্থা সৃষ্টির জন্য নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বাংলাদেশ ছাত্রলীগ বিসিএল এর সাতক্ষীরা জেলা শাখার সভাপতি মোখলেছুর রহমান বলেন, এই দেশের শিক্ষাখাতের অবস্থা খুবই নাজুক। ছাত্র সংসদ সচল না করলে নতুন নেতৃত্ব সৃষ্টি হবে না। শিক্ষার মান উন্নয়নে গবেষণা ও সমৃদ্ধির জন্য শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫% বরাদ্দ চাই।

পরিশেষে উপস্থিত সকল নেতৃবৃন্দকে অভিনন্দন এবং আগামী দিনের জেলাভিক্তিক বাজেটের দাবিতে আন্দোলনে সোচ্চার থাকার আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন বাংলাদেশ জাসদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সরদার কাজেম আলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *