খুলনায় করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে মোবাইল কোর্ট

নাহিদ জামান, খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, মোহাম্মদ হেলাল এর নির্দেশে এবং খুলনা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, মোঃ ইউসুপ আলী তত্ত্বাবধানে আজ ৫ জুন শনিবার খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালিত হয়। জেলা প্রশাসন, খুলনার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ সকালে এবং বিকালে পরিচালিত মোবাইল কোর্টের মোট ০৭ (সাত) টি দলের নেতৃত্ব প্রদান করেন। মোবাইল কোর্ট পরিচালনা কালে স্বাস্থ্যবিধি প্রতিপালনের সরকারি নির্দেশ অমান্য করার অপরাধে মোট ৩৯ (ঊনচল্লিশ) টি মামলায় ৩৯ (ঊনচল্লিশ) জনকে ২৭ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইসমাইল হোসেন, আরিফুল ইসলাম, গালিব মাহমুদ পাশা, তাহমিদুল ইসলাম, দেবাশীষ বসাক, এস এম রাসেল ইসলাম নূর এবং নূরী তাসমিন ঊর্মির নেতৃত্বে নগরীর সার্কিট হাউজ মাঠ, পিকচার প্যালেস মোড়, ডাক বাংলা মোড়, ফেরিঘাট মোড়, পাওয়ার হাউজ মোড়, শিববাড়ি মোড়, ময়লাপোতা মোড়, রয়েলের মোড়, সাত রাস্তা মোড়, মজিদ সরণি, শেরে বাংলা রোড, নিউমার্কেট, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, আড়াইশ বেড হাসপাতালের সম্মুখ, বয়রা বাজার, মুজগুন্নি, নতুন রাস্তার মোড়, খালিশপুরের চিত্রালী বাজার, ৭নং রূপসা ঘাট ও বিআইডিসি রোডে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

মোবাইল কোর্ট পরিচালনাকালে যথাযথভাবে মাস্ক পরিধান করা হয়েছে কিনা, বিকাল পাঁচটার আগে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দোকান ও ওষুধের দোকান ব্যতীত অন্যান্য দোকান-পাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ আছে কিনা, বিকাল পাঁচটার পর ওষুধের দোকান ব্যতীত সকল দোকান বন্ধ আছে কিনা, খাবারের হোটেলসমূহে ক্রেতা বসিয়ে খাবার বিক্রয় করা হচ্ছে কিনা তা তদারকি করা হয়। সরকারি আদেশ অমান্যকারীদের ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এবং ‘দণ্ডবিধি, ১৮৬০’ এর সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক জরিমানা করা হয়।

উল্লেখ্য, সাম্প্রতিককালে দেশের বিভিন্ন স্থানে করোনাভাইরাস সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় গত ০২ জুন, ২০২১ খ্রিস্টাব্দ তারিখে অনুষ্ঠিত জেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্তের প্রেক্ষিতে নগরীর সদর থানা, সোনাডাঙ্গা থানা, খালিশপুর থানা এলাকা এবং রূপসা উপজেলায় ০৪ জুন থেকে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়। জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা কর্তৃক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি গত ০৩ জুন, জারি করা হয়। গণবিজ্ঞপ্তিতে আরোপিত বিধি-নিষেধসমূহ সঠিকভাবে প্রতিপালিত হচ্ছে কিনা তা যথাযথভাবে তদারকি করতে এবং এ সকল বিধি-নিষেধ অমান্যকারীদের আইনের আওতায় আনতে এই মোবাইল কোর্ট পরিচালিত হয়।

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা প্রদান করেন এপিবিএন, বাংলাদেশ আনসার এবং থানা পুলিশের সদস্যগণ। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধকল্পে জেলা প্রশাসন কর্তৃক মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *